দ্রুত যা করবেন কানে পানি ঢুকলে

অসাবধানতাবশত অনেকেরই কানে পানি ঢুকে যায়। প্রায়ই এই সমস্যার সম্মুখীন হতে হয় আমাদের।

আর একবার কানের মধ্যে পানি ঢুকলেই শুরু হয়ে যায় ভোঁ ভোঁ শব্দ। অনেকেই কানে আঙুল ঢুকিয়ে বা ধাক্কা দিয়ে পানি বের করার চেষ্টা করেন, কিন্তু সবসময় সেই পদ্ধতি কাজে দেয় না। যদিও অনেক সময় পানি নিজে থেকেই বেরিয়ে যায়।

আবার কখনও কখনও পানি কানের অনেক গভীরে চলে যায়, যার ফলে কানে অসহ্য যন্ত্রণা, পুঁজ, চুলকানি, রক্ত বের হওয়া, ইত্যাদি সমস্যা দেখা দেয়। এমনকি এর থেকে আপনি বধিরও হয়ে যেতে পারেন!

তবে কয়েকটি পদ্ধতির মাধ্যমে খুব সহজেই কানে জমে থাকা পানি বের করে ফেলা যায়। কীভাবে? জেনে নিন- প্রথম পদ্ধতি আপনার যে কানে পানি ঢুকেছে, সেই দিকে মাথা কাত করুন এবং এক পা তুলে লাফ দিন।

এইভাবে ধাক্কা লাগলে কান থেকে পানি বেরিয়ে যাবে। দ্বিতীয় পদ্ধতি নিঃশ্বাস-প্রশ্বাসের মাধ্যমে কানের পানি বের করা যেতে পারে। এর জন্য, প্রথমে লম্বা শ্বাস নিন, এরপর দুই আঙুল দিয়ে নাকের ফুটো বন্ধ করে দিন। ওই বন্ধ নাক দিয়েই নিঃশ্বাস ছাড়ার চেষ্টা করুন।

এটি করলে কান থেকে পানি বেরোতে পারে। তৃতীয় পদ্ধতি কানের পাতা টেনে ধরলে পানি বাইরে বেরিয়ে আসতে পারে। এটি করার জন্য, আপনার মাথাটি একদিকে কাত করুন এবং কান ধরে টানুন। চতুর্থ পদ্ধতি কানে পানি ঢুকলে সর্বপ্রথম অডিটরি টিউবটি বন্ধ হয়ে যায়, যার ফলে শুনতে সমস্যা হয়।

এই টিউবটি খোলার জন্য স্টিম নেওয়া খুবই কার্যকর একটি উপায়। গরম পানির বাটির উপর মাথাটি এমনভাবে রাখুন যাতে বাষ্পটি মুখ এবং কান অবধি পৌঁছায়। ভাপ নেওয়ার সময় তোয়ালে দিয়ে মাথা ঢেকে রাখুন, যাতে বাষ্প বাইরে বেরোতে না পারে। ১০-১৫ মিনিট ভাল করে স্টিম নিন।

এর ফলে কানের ভিতরে থাকা পানি শুকিয়ে যাবে। আরও পড়ুন : অতিরিক্ত ঘুম কেন শরীরের জন্য ক্ষতিকর? পঞ্চম পদ্ধতি আপনার যে কানে পানি ঢুকেছে, মাথাটি সেই দিকে কাত করে কানের ওপর হাতের তালু রেখে চাপ দিন। চাপ দিয়েই সঙ্গে সঙ্গে হাতটি সরিয়ে নিন। দেখবেন পানি বেরিয়ে আসবে। ষষ্ঠ পদ্ধতি যদি দু-তিন দিনের মধ্যেও কান থেকে পানি না বেরোয়, তাহলে দেরি না করে অবশ্যই আপনার ডাক্তার দেখানো উচিত। কারণ, অনেক সময় কানে পানি থাকার কারণে সংক্রমণের ঝুঁকি থেকে যায়।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *