ব্রেকিং: এরদোগানের সঙ্গে ট্রুডোর আলোচনা আর্মেনিয়া-আজারবাইজানের যুদ্ধ নিয়ে!

অবশেষে আর্মেনিয়ার ও আজারবাইজানের মধ্যকার বিদ্যমান যুদ্ধাবস্থা নিয়ে তুরস্কের সঙ্গে আলোচনা করেছে কানাডা। তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগানের সঙ্গে কথা বলেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

শুক্রবার (১৬ অক্টোবর) দুই নেতার মধ্যে এ ফোনালাপ অনুষ্ঠিত হয়। তুর্কি প্রেসিডেন্টের যোগাযোগ দপ্তর থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম ডেইলি সাবাহ। ফোনালাপে আজারবাইজান-আর্মেনিয়া যুদ্ধাবস্থা ছাড়াও দ্বিপাক্ষিক সম্পর্ক, পারস্পরিক বাণিজ্য বাড়ানো এবং প্রতিরক্ষা খাতে সহযোগিতা নিয়ে আলোচনা করেন দুই নেতা।

এরদোগান বলেন, কানাডা তুরস্কে কিছু সামরিক সরঞ্জাম রপ্তানি স্থগিতের যে উদ্যোগ নিয়েছে তা জোটগত চিন্তার সঙ্গে সাংঘর্ষিক। ন্যাটো মিত্র তুরস্কের কাছে সম্প্রতি সামরিক সরঞ্জাম রপ্তানি স্থগিত করে কানাডা।

আজারবাইজান-আর্মেনিয়া সংঘাতে তুরস্ক কানাডিয়ান সামরিক প্রযুক্তি ব্যবহার করছে এমন অভিযোগের প্রেক্ষিতে ওই সিদ্ধান্ত নেয় অটোয়া।

তবে সামরিক সরঞ্জাম রপ্তানি স্থগিতে কানাডার সিদ্ধান্তকে দ্বিমুখী আচরণ হিসেবে আখ্যায়িত করেছে তুরস্ক।

এর প্রেক্ষিতেই শুক্রবারের আলোচনায় আজারবাইজান-আর্মেনিয়া যুদ্ধাবস্থা ও সামরিক সরঞ্জাম রপ্তানি তথা প্রতিরক্ষা খাতে সহযোগিতা নিয়ে আলোচনা করেন এরদোগান ও ট্রুডো।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *